কক্সবাজার, বুধবার, ৮ মে ২০২৪

করোনা ইস্যুতে শিক্ষাপ্রতিষ্ঠানে সর্বোচ্চ সতর্কতা বজায় রাখার নির্দেশ

বাংলাদেশে করোনা ভাইরাস রোগী শনাক্তের পর সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) নির্দেশনা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানগুলেকে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রবিবার (৮ মার্চ) রাতে বাংলা ট্রিবিউনকে এ নির্দেশনার কথা জানান তিনি।

সোমবার (৯ মার্চ) সকালে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, ‘আইইডিসিআর –এর পরামর্শ মেনে চলতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে সতর্ক করা হবে। আজ-কালের মধ্যেই এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হবে।

রবিবার (৮ মার্চ) আইইডিসিআর -এর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বাংলাদেশে ৩ জন করোনা ভাইরাস (কোভিড-১৯) রোগী শনাক্ত হওয়ার কথা আনুষ্ঠানিকভাবে জানান। কোভিড-১৯ আক্রান্ত এই তিন ব্যক্তির মধ্যে দু’জন ইতালি থেকে দেশে ফিরেছেন। আক্রান্তদের মধ্যে দু’জন পুরুষ, অন্যজন নারী।

তবে এতে স্কুল-কলেজ বন্ধ করার মতো পরিস্থিতি হয়নি বলে জানান সেব্রিনা ফ্লোরা।
এদিকে করোনা ভাইরাস শনাক্তের পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৭ মার্চের জন্মশতবার্ষিকীর উদ্বোধন অনুষ্ঠন স্থগিত করে পুরো অনুষ্ঠানসূচি পুনর্বিন্যাস করা হয়েছে।
রবিবার রাতে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রীর সঙ্গে আলাপকালে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে সর্বোচ্চ সতর্ক থাকতে বলছি। আইইডিসিআর –এর পরমর্শ ঠিতমতো মেনে চলার জন্য শিক্ষকেদের সচেতন থাকতে হবে। শিক্ষার্থীদের সচেতন করতে হবে। তবে কোনওভাবে আতঙ্ক ছড়ানো যাবে না।’

আইইডিসিআর-এর পরামর্শ
কোভিড-১৯ ভাইরাস প্রতিরোধে অন্তত ২০ সেকেন্ড ধরে নিয়মিত সাবান ও পানি দিয়ে দুই হাত ধোয়া, অপরিষ্কার হাতে চোখ, নাক ও মুখ স্পর্শ না করা, ইতোমধ্যে আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শ এড়িয়ে চলা, কাশি শিষ্টাচার মেনে চলা (হাঁচি/কাশির সময় বাহু/ টিস্যু/ কাপড় দিয়ে নাক-মুখ ঢেকে রাখা), অসুস্থ পশু-পাখির সংস্পর্শ পরিহার করা, মাছ-মাংস-ডিম ভালোভাবে রান্না করে খাওয়া, অসুস্থ হলে ঘরে থাকা, বাইরে যাওয়া জরুরি হলে নাক-মুখ ঢাকার জন্য মাস্ক ব্যবহার করা, কারও সঙ্গে হাত না মেলানো (হ্যান্ডশেক), কোলাকুলি না করা এবং জরুরি প্রয়োজন ছাড়া বিদেশ ভ্রমণ থেকে বিরত থাকা।

পাঠকের মতামত: